আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশ || টপ ১০ র‌্যাঙ্কিং - ১

সারমর্ম: আয়তনের পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশের নাম, আয়তন ও সংক্ষিপ্ত বিবরণ। মোট- ৪ পৃষ্ঠা


আয়তনের দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় ১০টি দেশের তালিকা

১. রাশিয়া

আয়তন প্রায় ১ কোটি ৭১ লক্ষ বর্গকিলোমিটার।

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যা পূর্ব ইউরোপ এবং উত্তর এশিয়া জুড়ে বিস্তৃত। রাশিয়া তার সমৃদ্ধ ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত। রাশিয়াতে সর্বমোট ১১টি টাইম জোন রয়েছে, দেশটির একপ্রান্ত থেকে আরেকপ্রান্তের সময়ের পার্থক্য ১০ ঘন্টা পর্যন্ত হয়ে থাকে।

 

২. কানাডা 

৯৯ লক্ষ ৮৪ হাজার ৬৭০ বর্গকিলোমিটার

কানাডা উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ। কানাডা বিস্তীর্ণ বন, মহিমান্বিত পর্বত এবং আইকনিক গ্রেট লেক সহ, মনোরম প্রাকৃতিক ল্যান্ডস্কেপের জন্য পরিচিত। দেশটির একটি বহুসংস্কৃতির সমাজ রয়েছে, যা আদিবাসী, ব্রিটিশ, ফরাসি এবং অন্যান্য অভিবাসী সম্প্রদায়ের দ্বারা গঠিত। কানাডাতে ৬টি টাইম জোন রয়েছে এবং দেশটির একপ্রান্ত থেকে অপর প্রান্তের সময়ের পার্থক্য ৪.৫ ঘন্টা।

 

৩. চীন 

৯৫ লক্ষ ৯৬ হাজার ৯৬০ বর্গকিলোমিটার

চীন এশিয়া মহাদেশের একটি দেশ। দেশটির রয়েছে হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস। দেশটি তার পাহাড়, মরুভূমি, সামরিক শক্তি, গ্রেট ওয়াল, প্রাকৃতিক সৌন্দর্য ও জনসংখ্যার জন্য বিশ্বজুড়ে পরিচিত। চীনে একটিমাত্র টাইম জোনই রয়েছে।

 

৪. মার্কিন যুক্তরাষ্ট্র 

৯৩ লক্ষ ৭২ হাজার ৬১০ বর্গকিলোমিটার

মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র তার সাংস্কৃতিক প্রভাব, প্রযুক্তিগত উদ্ভাবন এবং জাতীয় উদ্যানের জন্য পরিচিত। এটিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে বিবেচনা করা হয়। দেশটিতে ৬টি টাইম জোন রয়েছে।

 

৫. ব্রাজিল 

৮৫ লক্ষ ১৫ হাজার ৭৬৭ বর্গকিলোমিটার

ব্রাজিল দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশ। দেশটি ফুটবলের জন্য বিশ্বজুড়ে পরিচিত। এছাড়াও দেশটি অ্যামাজন রেইনফরেষ্ট, প্রাণবন্ত সংস্কৃতি, কর্নিভাল উৎসব, আদিবাসী ইত্যাদির জন্যও বিখ্যাত। দেশটিতে ৪টি টাইমজোন রয়েছে এবং একপ্রান্ত থেকে অন্যপ্রান্তের সময়ের পার্থক্য ৩ ঘন্টা পর্যন্ত হয়ে থাকে।


পৃষ্ঠা ১/ ২



৬. অষ্ট্রেলিয়া 

৭৬ লক্ষ ৮৮ হাজার ২৮৭ বর্গকিলোমিটার

অষ্ট্রেলিয়া ওশেনিয়া মহাদেশের অন্তর্গত। দেশটি ক্রিকেটের জন্য বিশ্বজুড়ে পরিচিত। দেশটির রয়েছে বিস্তীর্ণ সামুদ্রিক সৈকত ও অনন্য সব বন্যপ্রাণী। অষ্ট্রেলিয়ার ভেতরের অংশ বিস্তীর্ণ শুষ্ক এলাকা এবং সেখানে খুব কম সংখ্যক লোক বাস করে। অষ্ট্রেলিয়াতে ৩টি টাইম জোন রয়েছে আর সময়ের পার্থক্য হয়ে থাকে ২ ঘন্টা।

 

৭. ইন্ডিয়া 

৩২ লক্ষ ৮৭ হাজার ২৬৩ বর্গকিলোমিটার

ইন্ডিয়া এশিয়া মহাদেশের দক্ষিণে অবস্থিত একটি দেশ। দেশটি তার বৈচিত্রময় জটিল ইতিহাস ও সমৃদ্ধ সংস্কৃতির ঐতিহ্যের জন্য বিখ্যাত। ইন্ডিয়ার জাতীয় পাখি ময়ূর আর জাতীয় পশু হল রয়েল বেঙ্গল টাইগার। ইন্ডিয়াতে একটি মাত্র টাইম জোনই রয়েছে।

 

৮. আর্জেন্টিনা 

২৭ লক্ষ ৮০ হাজার ৪০০ বর্গকিলোমিটার

আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকা মহাদেশের একটি দেশ। ফুটবল খেলায় দেশটির বিশ্বজুড়ে রয়েছে কোটি কোটি সমর্থক। আর্জেন্টিনা তার ট্যাঙ্গো সঙ্গীত এবং নাচের পাশাপাশি গরুর মাংস এবং ওয়াইন সহ সমৃদ্ধ রন্ধন ঐতিহ্যের জন্য বিখ্যাত।

 

৯. কাজাখস্তান 

২৭ লক্ষ ২৪ হাজার ৯০০ বর্গকিলোমিটার

এটি এশিয়া মহাদেশের উত্তরে অবস্থিত একটি দেশ যা সম্পূর্ণরুপে স্থলবেষ্টিত। দেশটি মরুভূমি ও পর্বতমালার বৈশিষ্ট্যযুক্ত। কাজাখস্তান প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এবং দেশটিতে তুর্কি ও রাশিয়ান সংস্কৃতির মিশ্র প্রভাব রয়েছে।

 

১০. আলজেরিয়া 

২৩ লক্ষ ৮১ হাজার ৭৪১ বর্গকিলোমিটার

এটি আফ্রিকার বৃহত্তম দেশ। দেশটি সাহারা মরুভূমি, ভূমধ্যসাগরীয় উপকূলরেখা এবং পর্বতশ্রেণী দ্বারা চিহ্নিত। আলজেরিয়ার বার্বার, আরব এবং ফরাসি সংস্কৃতি দ্বারা প্রভাবিত একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। 

পরিশেষে, এই দেশগুলো শুধু আয়তনের দিক থেকেই বড় নয় বরং বিভিন্ন সাংস্কৃতিক, ভূ-প্রকৃতি, ইতিহাস, ঐতিহ্যের দিক থেকে এগুলো পৃথিবীর বৃহত্তম দেশ।
Post a Comment (0)
Previous Post Next Post