২০২৪ সালে বাংলাদেশের সেরা ১০টি ব্যাংকের তালিকা || জানা-অজানা ৫

 

সারমর্ম: সাস্টেইনেবিলিটি রেটিং ২০২৩ অনুসারে বাংলাদেশের সেরা ১০ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তালিকা, তালিকায় ইসলামী ব্যাংকগুলোর অবস্থান। এই নিবন্ধটি আপনাকে লেনদেনের জন্য নিরাপদ মানের ব্যাংক খুঁজে নিতে সহায়তা করবে। মোট-২ পৃষ্ঠা


২০২৪ সালে এসে টানা চতুর্থবারের মতো সেরা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করলো বাংলাদেশ ব্যাংক। সাস্টেইনেবিলিটি রেটিং অনুসারে কোন ব্যাংক শক্তিশালী এবং নিরাপদ এর ফলশ্রুতিতে সাধারণ গ্রাহকরা ব্যাংকগুলোর বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে পারছে।

আপনার কষ্টার্জিত অর্থ দেশের সেরা ও শক্তিশালী ব্যাংকে রাখতে এই নিবন্ধটি আপনাকে একটু হলেও সাহায্য করবে। আর টেকশই ব্যাংকিং এর ক্ষেত্রে সাস্টেইনেবিলিটি রেটিং কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বর্তমান সময়ের পাঁচটি সূচকের উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করা হয়েছে। সূচকগুলো হচ্ছে-

    ১) টেকশই অর্থায়ন সূচক

    ২) সামাজিক দ্বায়বদ্ধতা

    ৩) গ্রিন রিফাইন্যান্স বা পরিবেশবান্ধব প্রকল্পে অর্থায়ন

    ৪) টেকশই কোর ব্যাংকিং সূচক

    ৫) ব্যাংকিং সেবার পরিধি।

টেকশই উন্নয়ন অভীষ্ট অর্জনের লক্ষে কয়েকবছর ধরেই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো পরিবেশবান্ধব প্রকল্পে ঋণ প্রদান বা অর্থায়ন বা সামাজিক দ্বায়বদ্ধতা পরিপালনসহ নানা কার্যক্রম চালিয়ে আসছে। যেমন অনেক ব্যাংক এখন সৌরবিদ্যুতের ব্যবহার করছে, গাছকাটা কমাতে কাগজের ব্যবহার কমিয়েছে এবং অফিসে বিদ্যুতের ব্যবহার কমাতে নানা উদ্দ্যোগ নিয়েছে।


যে দশটি ব্যাংক এই তালিকায় স্থান পেয়েছে সেগুলো হচ্ছে-

·        BRAC Bank PLC

·        City Bank PLC

·        Eastern Bank PLC

·        EXIM Bank PLC

·        Jamuna Bank PLC

·        Mutual Trust Bank PLC

·        Prime Bank PLC

·        Trust Bank Limited

·        United Commercial Bank PLC

·        Uttara Bank PLC

এই তালিকায় প্রথমবারের মতো স্থান পাওয়া ৪টি ব্যাংক হচ্ছে Eastern Bank PLC, EXIM Bank PLC, Mutual Trust Bank PLC এবং Uttara Bank PLC। আর তালিকার বাকী ৬টি ব্যাংক ২০২২ সালের রেটিং এও স্থান পেয়েছিল। গতবছরের রেটিং থেকে বাদ পড়েছে কেবল ’শাহজালাল ইসলামিক ব্যাংক।’


এবারের রেটিং এ স্থান পাওয়া তিন আর্থিক প্রতিষ্ঠানগুলো হচ্ছে-

·        IDLC Finance PLC

·        IPDC Finance Limited

·        United Finance Limited

উপরের তালিকাগুলোর ক্রম মূলত বর্ণানুসারে সাজানো হয়েছে।

 

সাস্টেইনেবিলিটি রেটিং এ বর্তমানে যে ব্যাংক ১ নম্বারে

প্রতিবছর বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফাইন্যান্স বিভাগ সম্প্রতি টেকশই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিয়ে এই তালিকা প্রকাশ করে। তালিকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নামগুলো সাজানো হয় আদ্যক্ষরের ভিত্তিতে একারনে মানের দিক থেকে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান এগিয়ে আছে বা কোনটি পিছিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। অবশ্য বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তারা বলছেন কেন্দ্রীয় ব্যাংকের এই মান যাচাইয়ের ক্ষেত্রে একটি ব্যাংকের প্রকৃত আর্থিক চিত্র প্রকাশ পায় না, ফলে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সেরা এর মাধ্যমে তা বলা যাবে না।


পৃষ্ঠা ১/ ২


 

তবে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, সিটি ব্যাংকই এবারে সর্বোচ্চ নম্বর পেয়েছে। তিনি বলেন, ১০০ নম্বরের মধ্যে করা এ রেটিংয়ের ৪৫ নম্বর দেওয়া হয় মুনাফা, তারল্য, মূলধন পর্যাপ্ততা, খেলাপি ঋণের হারের মতো কোর ব্যাংকিং পারফরম্যান্সের ওপর। এছাড়া ১০ নম্বর দেওয়া হয় সব ধরনের বিতরণ নেটওয়ার্ক যেমন দেশজুড়ে ব্যাংকের ফিজিক্যাল ও ডিজিটাল উপস্থিতির জন্য।

 

তালিকায় ইসলামী ব্যাংকগুলোর অবস্থান

কেন্দ্রীয় ব্যাংকের করা ২০২০ সালের যে সাস্টেইনেবিলিটি রিপোর্ট ছিল সেই রিপোর্ট অনুসারে দেশে শরীয়াহ ভিত্তিক তিনটি এ তালিকায় স্থান পেয়েছিল। ব্যাংকগুলো হল- আল আরাফাহ ইসলামিক ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশে ও এক্সিম ব্যাংক।

২০২১ সালে এসে এ তালিকায় স্থান পেয়েছিল ২টি শরীয়াহ ভিত্তিক ব্যাংক। সেগুলো হল- ইসলামী ব্যাংক বাংলাদেশ ও এক্সিম ব্যাংক।

তবে ২০২২ সালে এসে এ তালিকায় শরীয়াহ ভিত্তিক একটি ব্যাংকই স্থান পেয়েছিল আর সেটি হল শাহজালাল ইসলামী ব্যাংক।

আর ২০২৩ সালে এসে এ তালিকায় শরীয়াহ ভিত্তিক একটি ব্যাংক স্থান পেয়েছে সেটি হল এক্সিম ব্যাংক।


এই তালিকা প্রকাশ করার অর্থ হচ্ছে দেশের সরকারি বেসরকারি মিলে মোট ৬১ টি ব্যাংকের মধ্যে সর্বোচ্চ মানের ১০টি ব্যাংক সাস্টেইনেবিলিটি রেটিং অনুসারে অধিক শক্তিশালী পর্যায়ে রয়েছে। তবে এই তালিকার বাহিরে যে ব্যাংকগুলো রয়েছে সেগুলোকেও কিন্তু মন্দ বলছেনা বাংলাদেশ ব্যাংক।

          

***** সমাপ্ত ***** 

Post a Comment (0)
Previous Post Next Post